Best Islamic Names Website

মা কে খেদমত করলে কি হতে পারে ? একটু মনোযোগ দিয়ে পড়ুন সবাই।

মা কে খেদমত করলে কি হতে পারে ? একটু পড়ুন একটু মন দিয়ে পড়ুন”হযরত মুসা (আঃ) এর জামানার একটি চমৎকার ঘটনা।
আল্লাহর নবী হযরত মুসা (আঃ) একবার আল্লাহ্তা য়া’লা কে জিজ্ঞেস করলেন, হে আল্লাহ্! জান্নাতে আমার সাথে কে থাকবে? জবাবে আল্লাহ্ পাক জানিয়ে দিলেন হে মুসা (আ:) একজন কসাই ! কসাইয়ের নাম শুনে মুসা (আঃ) খুবই আশ্চর্য হলেন। অনেক খোঁজ করার পর মুসা (আঃ) তাকে বের করলেন। দেখলেন, কসাই গোস্ত বিক্রিতে ব্যস্ত! সবশেষে কসাই একটুকরো গোস্ত একটি কাপড়ে মুড়িয়ে নিলেন।

অতঃপর বাড়ির দিকে রওয়ানা হলেন। মুসা (আঃ) তাঁর সম্পর্কে আরো জানার জন্যে অনুমতি নিয়ে পিছুপিছু তাঁর বাড়ি গেলেন। কসাই বাড়ি পৌঁছে গোস্ত রান্না করলেন। অতপর রুটি বানিয়ে তা গোস্তের ঝোলে মেখে নরম করলেন। তারপর ঘরের ভিতরের কামরায় প্রবেশ করে শয়নরত এক বৃদ্ধাকে উঠিয়ে বসালেন । তারপর তার মুখে টুকরো টুকরো রুটি পুরে দিতে লাগলেন। খাওয়ার পর বৃদ্ধা কি যেন কানেকানে বললেন। অমনি কসাই মুচকি হাসলেন। দূর থেকে মুসা (আঃ) সব-ই দেখছিলেন। কিন্তু, কিছুই বুঝলেন না। মুসা (আঃ)বৃদ্ধার পরিচয় এবং মুচকি হাসার বিষয়টি কসাইকে জিজ্ঞেস করলেন। কসাই বললেন, ওনি আমার মা আমি বাজার থেকে আসার পর সর্বপ্রথম আমার মাকে রান্না করে খাওয়াই। আর, মা খাওয়ার পর খুশি হয়ে আমার কানের কাছে এসে আল্লাহ্ তায়া’লার কাছে এই বলে দোআ করেন, “আল্লাহ্ তায়া’লা তোমাকে বেহেস্ত দান করুক এবং মুসা (আঃ) এর সাথে রাখুক”!

আমি এই দোয়া শুনে এই ভেবে মুচকি হাসি যে, কোথায় মুসা (আঃ)আল্লাহর নবী,আর কোথায় আমি একজন কসাই!! ইশ সে কত ভাগ্যবান সে কত দামি হয়ে গেল মায়ের খেদমত করার জন্য। সুবহানাল্লাহ্।। আল্লাহু আকবার।।।
ইয়া আল্লাহ্ আমাদের ভাগ্যে মা /বাবার খেদমত ওলীআউলীয়ার সহবত ,নবী (সা:)মহাব্বত নসিব করুন। আমাদের সকল কে সরল সঠিক পথে পরিচালিত করুণ, “আমিন” সুম্মা আমিন।

খুবই মূল্যবান কিছু ছোট হাদিস! নিজে পড়ুনঃ অন্যকে পড়ার সুযোগ করে দিন “ইনশাআল্লাহ্” !

  • ১। রাসূল (সা:)বলেছেন আমার কথা (অন্যদের কাছে) পৌছিয়ে দাও, তা যদি একটি আয়াতও হয়। (সহীহ বুখারীঃ ৩২১৫)
  • ২। রাসূল (সাঃ) বলেছেন, কোন ব্যক্তির মিথ্যাবাদী হওয়ার জন্য এতটকুই যথেষ্ঠ যে, সে যা শোনে (যাচাই ব্যতীত) তাই বলে বেড়ায়। (সহীহ মুসলিম, মুকাদ্দামা, অনুচ্ছেদ ৩)
  • ৩।রাসূল (সাঃ) বলেছেনঃ যে ব্যক্তি আমার প্রতি মিথ্যা আরোপ করবে সে জাহান্নামে যাবে। (দেখুন সহীহ বুখারীঃ ১০৭,১০৯,১০৯,১১০,১১১ সহীহ মুসলিম, মুকাদ্দামা)
  • ৪।পিতা-মাতার সন্তুষ্টিতে আল্লাহ্ সন্তুষ্ট আর পিতা-মাতার অসন্তুষ্টে আল্লাহ্ অসন্তুষ্ট। (তিরমিযী, সনদ হাসান, মিশকাত হা/৪৭১০)
  • ৫। পাঁচ ওয়াক্ত সলাত আদায় করলে পঞ্চাশ ওয়াক্ত সলাতের সওয়াব পাওয়া যায় (সহীহ বুখায়, মুসলিম ও তিরমিযীঃ ২১৩)