একজন বৃদ্ধা ও শয়তান

একজন দরিদ্র বৃদ্ধা মহিলা একটি রেডিও স্টেশনে ফোন করে তার অভাবের কথা জানালেন।  রেডিও জকি জানতে চাইলেন, তিনি তার অভাব দূর করার জন্যে কি প্ল্যান করছেন। বৃদ্ধা জানালেন, তার তো বেশী কিছু করার নেই। তিনি শুধু মহান আল্লাহ্‌র কাছে দু’আ করে যাচ্ছেন তার অভাব দূর করে দিতে।

একজন নাস্তিক সে সময় রেডিও শো-টি শুনছিল ।সে বৃদ্ধা মহিলার ঠিকানা সংগ্রহ করে নেয়। অতঃপর তার একান্ত সচিবকে এক ঝুড়ি খাবার কিনে দিয়ে বৃদ্ধা মহিলার কাছে পাঠায়, এবং বলে দেয়, বৃদ্ধাকে খাবার দেওয়ার সময় যেন প্রেরকের পরিচয় না দেয়। বরং বৃদ্ধা জানতে চাইলে যেন বলে, এই খাবার শয়তান তার কাছে পাঠিয়েছে। নাস্তিক লোকটির সচিব খাবারের ঝুড়ি নিয়ে বৃদ্ধার বাসায় পৌঁছলে বৃদ্ধা খাবারের ঝুড়ি দেখে খুবিই খুশি ও আনন্দিত হন। কোন কথা না বাড়িয়ে বৃদ্ধা খাবারের ঝুড়ি মনোযোগের সাথে বাসার ভিতরে নিয়ে যাচ্ছিলেন, এবং সচিক ভদ্রলোককে কোনো প্রশ্নই করছিলেন না।

বৃদ্ধার পক্ষ থেকে কৌতূহল না দেখে সচিব নিজেই বৃদ্ধাকে প্রশ্ন করলো, ‘আপনার কি জানতে মনে চাচ্ছে না কে আপনাকে এই খাবার পাঠিয়েছে?’ বৃদ্ধা বললেন, ” না, এটি আমার কাছে কোনো গুরুত্বপূর্ণ বিষয় নয়। কারণ আমি জানি, আল্লাহ্‌ কাউকে সাহায্য করতে চাইলে শয়তানকে দিয়েও সে কাজ করিয়ে নিতে পারেন’।

খুবই মূল্যবান ১০টি ছোট হাদিস! নিজে পড়ুনঃ অন্যকে পড়ার সুযোগ করে দিন “ইনশাআল্লাহ্” !

  • ১১। কালিজিরায় মৃত্যু ছাড়া আর সকল রোগের চিকিৎসা রয়েছে। (বুখারী, হা/৫২৮৬ ও মুসলিম)
  • ১২। নবী করীম (সাঃ) মিষ্টি ওমধু খুব ভালো বাসতেন। (বুখারী, হা:৫২৮০)
  • ১৩। যারা আমার সুন্নতের প্রতি বিরাগ পোষন (অনিহা প্রকাশ) করবে, তারা আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। (সহীহ বুখারীঃ ৪৬৯৭)
  • ১৪। যে ব্যক্তি বিদআত সৃষ্টি করবে ও আশ্রয় দিবে তার উপর আল্লাহ্ তা’আলার, ফেরেশতা ও সকল মানব সম্প্রদায়ের লানত । (সহীহ বুখারীঃ ৬৮০৮)
  • ১৫। যার অন্তরে সরিষা সমপরিমাণ ঈমান আছে, সে জাহান্নামে যাবে না। আর যার অন্তরে সরিষা সমপরিমাণ অহংকার আছে সে জান্নাতে যাবে না। (মুসলিম, মিশকাত হা/­৫১০৮)। সরিসা পরিমান ইমানের পরিচয় হল ৫ ওয়াক্ত নামাজ পরা। যে ৫ ওয়াক্ত নামাজ পরে না অর্থাৎ ৪,৩,২,১ ওয়াক্ত নামাজ পরে সে চিরকাল জাহান্নামে থাকবে।যেমন থাকবে ইহুদি,নাসারা,হিন্দু,আর ও অন্ন ধমে’র লোকেরা চিরস্থায়ী জাহান্নামে তেমনি থাকবে বেনামাজি,৪,৩,২,১ ওয়াক্ত নামাজিরা।আল্লাহ ৫ ওয়াক্ত নামাজি কে নামাজি গন্ন করেন।৪,৩,২,১ ও বেনামাজি কে আল্লাহ নামাজি মনে করেন না।
  • ১৬। যে ঘরে কুকুর ও (প্রাণীর) ছবি থাকে,সে ঘরে রহমতের ফেরেশতা প্রবেশ করে না। (সহীহ বুখারীঃ ২৯৯৮, ৫৫২৫, মিশকাত হাঃ৪২৯৮)
  • ১৭। তিন ব্যক্তির দিকে কিয়ামতের দিন আল্লাহ্ তাদের দিকে করুণার দৃষ্টি দিবেন না ও তাদের জন্য কঠিন শাস্তি (ক) গিঁটের নিচে কাপড় পরিধানকারী পুরুষ (খ) খোঁটাদানকারী (গ) মিথ্যা কসমে পণ্য বিক্রয়কারী। (মুসলিম, মিশকাত হা/২৬৭৩)
  • ১৮। “যে ব্যক্তি মারা গেল অথচ জিহাদ করেনি এমনকি জিহাদের আকাঙ্ক্ষাও ব্যক্ত করেনি, সে মুনাফিকের ন্যায় মৃত্যুবরণ করল। ” (সহীহ মুসলিমঃ ৪৭৭৯, নাসায়ীঃ ৩০৯৯)
    ১৯। আত্নীয়ের সাথে ভালো ব্যবহার করলে রিযিক ও হায়াত বৃদ্ধি পায়। (সহীহ বুখারীঃ ৫৫৫৯,৫৫৬০)
  • ২০। কেউ সওয়াল থেকে পবিত্র থাকতে চাইলে আল্লাহ্ তাকে পবিত্র রাখেন। যে অমুখাপেক্ষী থাকতে চায়, আল্লাহ্ তাকে অমুখাপেক্ষী রাখেন এবং যে ধৈর্য ধারণ করতে চায়, আল্লাহ্ তাকে তাই দান করেন। ধৈর্যের চায়ে অধিক ব্যাপক কিছু দান করা হয়নি। (সহীহ বুখারী, হা/১৪৬৯, সহীহ মুসলিম , সহীহ আবু দাউদ, হা/১৬৪৪)

 

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *